চেনাল
- শাহজাহান পারভেজ রনি ১৭-০৫-২০২৪

এই আমাদের সাঁকো এই আমাদের সুখ
এই আমাদের ভীজে শিতল পাটি
ভাঙ্গা কাচের বুক

এই আমাদের বাঁচা, এই তো খাঁচার পাখ
এই খানেতে বাজতো অবিরত
সান্ধ্য পুজোর শাখ।

এই আমাদের চুলো, এই আমাদের চাল
এইখানেতে ফুটছে অবিরত
উদ্বায়ী হালচাল।

এই আমাদের ঘর, এইতো শ্মশান ঘাট
এই আমাদের জন্মগত দেনায়
আজব রাজ্যপাট।

এই আমাদের মেঘ, এই আমাদের মা
এই আমাদের শ্বাপদ সংকুলতা
কানাবগির ছা।

এই আমাদের ঘুম, এইতো দুব্বো ঘাস
এই আমাদের ঘামের বেনোজলে
কঠোর কারাবাস।

এই আমাদের বুলি, এই আমাদের বলা
এই আমাদের ঢেঁকুর গেলা সুখ
আব্দারে কাচকলা।

এই আমাদের শখ , এই আমাদের সং
এই আমাদের গা গতরে মাখা
যুগের কালো রং।

এই আমাদের পথ, এই আমাদের পড়া
এইখানেতে মুক্ত স্বাধীনতায়
দো'হাতি হাতকড়া।

এই আমাদের দেশ, এই আমাদের দায়
এই আমাদের পুটলি বাঁধা দিন
ভীনদেশীরা খায়।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।